Social Media

অনলাইনে কেনাকাটায় সাবধান, যাচাই করে অর্ডার দিন

লক ডাউনের জন্য অনলাইন ব্যবসার প্রসারের সাথে সাথে একদল লোক প্রতারণার আশ্রয় নিচ্ছে। আমার পরিচিত এমন অনেকে আছে যারা ধরা খেয়েছে টাকা দিয়ে। আমার অভিজ্ঞতা থেকে শেয়ার করবো কিভাবে অনলাইন এ টাকা দিয়ে প্রতারিত হবেন না।
 

কিভাবে চিনবেন ফ্রড পেইজ ?

স্টেপ ১ঃ পেইজ টা এক নজরে দেখে নিন  প্রথম থেকে শেষ পর্যন্ত।  পেইজ ট্রান্সফারেন্সি দেখতে পারেন, কারণ ফ্রড পেইজ গুলো খুব রিসেন্টলি খোলা হয়ে থাকে। তবে নতুন পেইজ দেখেই যে ফ্রড এমন টা কিন্তু ঠিক না।
 
স্টেপ ২ঃ পেইজে অতিরিক্ত রিভিও (ফেক আইডি থেকে), প্রোডাক্ট পেকেজিং এর অনেক ছবি, কুরিয়ারের অনেক কাগজ ও ডকুমেন্ট। মানে পেইজে প্রোডাক্ট বেচার চেয়ে রিভিউ ই বেশী থাকবে। মানে সব সময় বুঝাতে চাইবে ইয়েস আই এম দ্যা অনেষ্ট বিজনেস ম্যান।
 
স্টেপ ৩ঃ সিংগেল প্রোডাক্ট একটু কম বেচতে চাইবে। মানে হল ধরেন বলে দিবে যে সর্বনিম্ন ৩/৫/৭/১০ টা প্রোডাক্ট নিতে হবে। এবং পুরো টাকা বিকাশে আগে দিতে হবে। কখনো পরিচিত পেজ ছাড়া অগ্রিম পেমেন্ট করবেন না।
 
স্টেপ ৪ঃ তাদের পোষ্ট গুলোতে কমেন্ট একেবারেই কম থাকবে কারণ তারা শুধু ব্যান এর উপর থাকে।
 
স্টেপ ৫ঃ বলবে এই সময়ে কুড়িয়ারে কন্ডিশনে মাল নিচ্ছে না।
 

কিভাবে এর থেকে পরিত্রান পাবেন?

স্টেপ ১ঃ উপরের ৫ টা স্টেপ আবার পড়ুন।  

স্টেপ ২ঃ সর্বোচ্চ ডেলিভারি চার্জ টা দিবেন। কারণ এমন অনেকে আছে অর্ডার করে প্রোডাক্ট নেন না বা ডেলিভারি ম্যানের ফোন ধরেন না। তাই যারা রিয়েল বিজনেস করে তারা শুধু ডেলিভারি চার্জ টা আগে চায় শুধু সেফটির জন্য।   ধন্যবাদ পোষ্ট টি কষ্ট করে পড়ার জন্য।   কমেন্টের মাধ্যমে শেয়ার করুণ আপনার আইডিয়া।

Leave a Reply

Your email address will not be published.